মাদ্রাসার ষষ্ঠ শ্রেণীর ইসলামবিরোধী বই বাতিলের দাবিতে ভোলায় জমিয়তের মানববন্ধন।

DipKantha
DipKantha
প্রকাশিত: ১১:০০ পূর্বাহ্ণ, নভেম্বর ১৪, ২০২২

স্টাফ রিপোর্টার/

মাদ্রাসা শিক্ষা বোর্ডের ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকে আপত্তিকর ছবি উপস্থাপন, মুসলিম মনীষীদের গল্প কাহিনী বাদদেয়া, মুসলমানদের ঈমান আকিদা বহির্ভূত অমুসলিম সংস্কৃতি তুলে ধরা সহ ১৩ দফা দাবিতে কিলোমিটার বেশি মানববন্ধন করেছে বাংলাদেশ জমিয়তুল মুদারেছীন ভোলা জেলা শাখা। গতকাল সোমবার ১৪ নভেম্বর ভোলা পুরো শহর জুড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয় পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

লিখিত স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত ২০২৩ সালের ষষ্ঠ শ্রেণির বাংলা, ইংরেজি, ইতিহাস ও সামাজিক, বিজ্ঞান, গণিত, শিল্প সংস্কৃতি, স্বাস্থ্য সুরক্ষা, জীবন জীবিকা, ডিজিটাল এবং প্রযুক্তি বিজ্ঞানসহ নয়টি বইয়ে কুরআন, সুন্নাহ, সাহাবায়ে কেরাম, আহলে বাইত, মুসলিম মনীষী, বিজ্ঞানী, কবি সাহিত্যিকদের বাণী, উদ্ধৃতি, নীতি-নৈতিকতা সৃষ্টিকারী কোন বিষয় স্থান না দিয়ে বরং উলঙ্গ নারী পুরুষের ছবি দিয়ে লজ্জাস্থানের পরিচয় বহন করা হয়। বইগুলোতে বেপর্দা ছবি ও মুসলিমদের শাঁখা পরা ছবি উপস্থাপন করা, ইংরেজি বইয়ে কুকুর ও নেকড়ে বাঘের ২৪ টি ছবি ইউরোপীয় সংস্কৃতিতে উপস্থাপন, সামাজিক বিজ্ঞান বইয়ে ডারউইনের বিবর্তনে মানুষের সৃষ্টি, দেব-দেবীর নগ্ন অর্ধনগ্ন ছবি, দেবতাদের পরিচয়, জীবন জীবিকা বইতে ইশপের গল্প, প্রণাম, গান শোনা, নাচ, বাঁশি, হারমোনিয়াম, তবলা, গিটার, মূর্তি পূজার সংস্কৃতি চর্চা, দুর্গাপূজা, গীতাঞ্জলি সহ-সম্পূর্ণ অনিসলামিক সংস্কৃতির সকল প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে যা কোন মুসলিম সন্তানের অধ্যয়ন করা অশোভন, ঈমান আকিদা বিপরীত এবং মুসলমানের জন্য অত্যন্ত আপত্তিকর ও ঘৃণিত। এ অবস্থায় কোন মুসলমান প্রতিবাদ না করে থাকতে পারেনা। এই শিক্ষানীতির অবিলম্বে বাতিল করে নতুন পাঠ্যপুস্তক প্রণয়ন করা না হলে জমিয়তুল মোদারেসিনের আন্দোলন অব্যাহত থাকবে।
স্মারকলিপিতে আরো উল্লেখ করা হয়, মাদ্রাসা শিক্ষাকে জাতীয়করণ, ২০১০ শিক্ষানীতির আলোকে বাংলাদেশের বিজ্ঞ আলেম ওলামাদের সমন্বয়ে পাঠ্যপুস্তক প্রণয়ন, এসএসসিতে ১০ টি বিষয়ে এক হাজার নাম্বারের পরীক্ষা গ্রহণ, ইবতেদায়ী মাদ্রাসার স্বতন্ত্র বেতন প্রদান, মহিলা কোঠা শিথিল ও সংশোধন করে মেধাবীদের নিয়োগ প্রদান, আরবি প্রভাষকদের উচ্চতার বেতন স্কেল প্রধান, অধ্যক্ষ, উপাধ্যক্ষ পদে আরবি প্রভাষকদের জন্য উন্মুক্ত করা সহ ১৩ দফা দাবি উপস্থাপন করা হয়।
পুরো শহরের কিলোমিটার ব্যাপী এ মানববন্ধনে ভোলার সকল উপজেলার কয়েক হাজার মাদ্রাসার শিক্ষক, শিক্ষার্থীরা ব্যানার, ফেস্টুন নিয়ে অংশগ্রহণ করেন। এতে বক্তব্য রাখেন, বাংলাদেশ জমিয়তুল মোদারেছীনের ভোলা জেলা সভাপতি অধ্যক্ষ আব্দুল খালেক, সাধারণ সম্পাদক উৎপাধ্যক্ষ
মোবাশ্বিরুল হক নাঈম, চরফ্যাশন উপজেলা সভাপতি অধ্যক্ষ মাঈন উদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যাপক কামরুজ্জামান, দৌলতখান উপজেলা সভাপতি অধ্যক্ষ আব্দুস সামাদ, সদর উপজেলা সভাপতি মাওলানা আব্দুল লতিফসহ জেলা উপজেলার নেতৃবৃন্দ। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।