পাকিস্তানে নবনির্বাচিত প্রধানমন্ত্রীকে বিভিন্ন রাষ্ট্রের অভিনন্দন

DipKantha
DipKantha
প্রকাশিত: ৪:০১ পূর্বাহ্ণ, এপ্রিল ১৩, ২০২২

মামুন মাহফুজ//

নানান নাটকীয়তা, জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানকে পদচ্যুত করে চেয়ার দখল করলেন শাহবাজ শরীফ। যুক্তরাষ্ট্রের মদদে এই ক্ষমতার পালাবদল বলা হলেও কূটনৈতিক শিষ্ঠাচার মোতাবেক নয়া প্রধানমন্ত্রীকে যথারীতি অভিনন্দন জানিয়েছেন অনেকেই।

শাহবাজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বার্তা পাঠান। তিনি উল্লেখ করেন যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য গণতান্ত্রিক পাকিস্তান খুবই গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে হোয়াইট হাউস।
৯ এপ্রিল বিরোধীদের আনা অনাস্থা ভোটে প্রধানমন্ত্রিত্ব হারান ইমরান খান।

এ অনাস্থা ভোটের পেছনে যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র রয়েছে বলে দাবি করে আসছেন ইমরান খান। তবে যুক্তরাষ্ট্র অফিসিয়ালি বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছে।

হোয়াইট হাউসে সোমবার এক ব্রিফিংয়ে সাকি বলেন, পাকিস্তানে সাংবিধানিক গণতান্ত্রিক মূল্যবোধের শান্তিপূর্ণ পুনর্বহাল আমরা সমর্থন করি।

যদিও ইমরান খান সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপোড়েন চলছিল অনেকদিন থেকে। যে কারণে ২০২১ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে টেলিফোনে কথা বললেও ইমরান খানের সঙ্গে কখনো টেলিফোনে কথা বলেননি জো বাইডেন।
পাকিস্তানের সরকার পরিবর্তন নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে চীন
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েই চীনের সঙ্গে সম্পর্ক মজবুত করার কথা খোলাখুলি জানিয়েছেন শাহবাজ শরীফ।
প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর পার্লামেন্টে দেওয়া ভাষণে শাহবাজ শরীফ চীনের সঙ্গে সম্পর্ক নিয়ে বলেন, চীন ও পাকিস্তানের যে সুদীর্ঘকালের বন্ধুত্ব কেউ আমাদের কাছ থেকে ছিনিয়ে নিতে পারবে না।
এদিকে শাহবাজ শরীফ প্রধানমন্ত্রী হওয়ার পর চীনের প্রতিক্রিয়াও সামনে এসেছে। ইসলামাবাদের চীনা দূতাবাস এক টুইটে জানিয়েছে, পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি যাই হোক পাকিস্তানের সঙ্গে চীনের অকৃত্রিম বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকবে।

শাহবাজকে অভিনন্দন জানিয়েছেন নরেন্দ্র মোদি
পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর শাহবাজ শরিফকে অভিনন্দন জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অভিনন্দন বার্তায় শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার কথা বললেন তিনি।
টুইটারে মোদি লিখেছেন, ‘পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য মিয়াঁ মোহাম্মদ শাহবাজ শরিফকে অভিনন্দন। সন্ত্রাসমুক্ত অঞ্চলে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে চায় ভারত। যাতে আমরা উন্নয়নের দিকে নজর দিয়ে জনগণের কাজ করতে পারি।’

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন এরদোগান
পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে অভিনন্দন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।
সোমবার টেলিফোন করে শাহবাজকে এরদোগান অভিনন্দন জানান। তিনি বলেন, ‘আপনি প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আমি সীমাহীন আনন্দিত।’
এরদোগান শাহবাজ শরিফকে উদ্দেশ করে আরও বলেন, ‘আমি দৃঢ় বিশ্বাস করি যে, আপনার নেতৃত্বে পাকিস্তান ও তুরস্কের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরও মজবুত হবে। কেননা আমরা একে অপরের বিশ্বস্ত ভাই।’
দুজনের আলাপকালে শাহবাজ বলেন, ‘দুই দেশের সম্পর্ক আরও নিকটবর্তী করতে চাই।’
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন শহীদ আফ্রিদি
নতুন প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের সাবেক ক্রিকেট দলের অধিনায়ক শহিদ আফ্রিদি। এ অলরাউন্ডার টুইটারে লিখেছেন— ‘পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় শাহবাজ শরিফকে অভিনন্দন।’
ইমরান খানের ভক্ত আফ্রিদি উর্দুতে আরও লেখেন, ‘আশা করছি যে, পাকিস্তানকে এ অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট থেকে তিনি তার দক্ষতা দিয়ে উত্তরণ ঘটাতে সক্ষম হবেন।’
শাহবাজ শরীফের সঙ্গে প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ছিল ইমরান খানের দল পিটিআইয়ের কো চেয়ারম্যান শাহ মোহাম্মদ কোরেশির। কিন্তু অধিবেশন শুরু হওয়ার পর কোরেশি ঘোষণা দেন পিটিআইয়ের সব সদস্য পদত্যাগ করবেন।
তার এ ঘোষণার পর পিটিআইয়ের সকল সদস্য ও ডেপুটি স্পিকার কাসেম সুরিও বের হয়ে যান।
এর ফলে পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় শাহবাজ শরীফ নির্বাচিত হন।
প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে প্রেসিডেন্ট অনুপস্থিত
প্রেসিডেন্ট ভবনে অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি।
শপথ অনুষ্ঠানের কিছুক্ষণ আগেই প্রেসিডেন্ট ভবন থেকে একটি বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট আরিফ আলভি অসুস্থ বোধ করছেন এবং তার চিকিৎসকরা কয়েকদিন বিশ্রাম নিতে বলেছেন। ফলে সিনেটের চেয়ারম্যান সাদিক সানজারানি শাহবাজ শরীফকে শপথ পড়ান।
বিবিসি উর্দু জানিয়েছে, ওই অনুষ্ঠানে আরেকজন ব্যক্তির অনুপস্থিতি অনেক প্রশ্নের জন্ম দিয়েছে। সামরিক বাহিনীর প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।
তবে ওই অনুষ্ঠানে উচ্চপদস্থ একজন কর্মকর্তাকে প্রতিনিধি হিসাবে পাঠিয়েছিলেন সেনাবাহিনী প্রধান।
পিএমএল-এন’য়ের সব সদস্য, পিপিপির বিলাওয়াল ভুট্টো জারদারিসহ শীর্ষ নেতারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তবে আসিফ আলি জারদারি অনুষ্ঠানে ছিলেন না।