ভোলায় নানা আয়োজনে শেখ রাসেল দিবস পালিত

DipKantha
DipKantha
প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২১

এম মিরাজ হোসাইন//

ভোলায় নানা আায়োজনে আজ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল এর ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে  ভোলায় স্থাপিত শেখ রাসেল এর অস্থায়ী ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জনাব মোঃ তৌফিক -ই-লাহী চৌধুরী। এরপর জেলা পুলিশের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন ভোলার পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার। এছাড়া জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এসময় শ্রদ্ধা জ্ঞাপন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ শেখ রাসেলসহ ১৫ আগস্টে শাহাদতবরণকারী সকলের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

দৌলতখানে যথাযোগ্য মর্যাদায় শেখ রাসেলের জন্মদিন পালিত হয়ছে। দৌলতখান উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তারেক হাওলাদারের নেতৃত্বে বঙ্গবন্ধুর সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে উপজেলা সম্মেলন কক্ষে শহীদ শেখ রাসেলের বর্ণাট্যজীবন ও সুপ্ত প্রতিভা নিয়ে আলোচনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তারেক হাওলাদার, সহকারি কমিশনার (ভূমি) মহুয়া আফরোজ, উপজেলা আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক হামিদুর রহমান টিপু, মুক্তিযোদ্ধা সংসদ সভাপতি আব্দুর রাজ্জাক শশী,ওসি (তদন্ত) মোঃ বশির আহমেদ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ শাহজাহান আলী শেখ, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ হোসেন, কৃষি কর্মকর্তা মোঃ সুমন হাওলাদার, একাডেমিক সুপার ভাইজার রিনা আক্তার, সাবেক প্যানেল মেয়র আবুল ফারাহ মিয়া,যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ ইমাম হোসেন, পরিসংখ্যান কর্মকর্তা মোঃ নাজিম উদ্দিন, সমবায় কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন প্রমুখ। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তারেক হাওলাদার তার বক্তব্যে বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ ছেলে শেখ রাসেলের আত্নত্যাগকে স্মরণ করে আমাদেরকেও নিবেদিতভাবে দেশের জন্য কাজ করে যেতে হবে। সভাশেষে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে তাল গাছের চারা বিতরণ করা হয়।

লালমোহনে নানা কর্মর্সূচির মধ্য দিয়ে শেখ রাসেল দিবস পালিদ হয়েছে। লালমোহন উপজেলা পরিষদ হলরুমে উপজেলার বিভিন্ন শিশু কিশোরদের অংশগ্রহনে চিত্রাঙ্কন প্রতিযোগীতার মধ্য দিয়ে এ দিবসের শুভ সূচনা করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা পল্লব কুমার হাজরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চিত্রাঙ্কন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন ভোলা -৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ,উপজেলা আওয়ামীগের সাধারণ সম্পাদক ফখরুল আলম হাওলাদার,ভাইস চেয়ারম্যান আবুল হাসান রিমন,মহিলা ভাইস চেয়ারম্যান মাসুমা বেগম , পৌর আওয়ামীলীগের আহবায়ক সফিকুল ইসলাম বাদল,উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি দিদারুল ইসলাম অরুন সহ উপজেলা আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ও উপজেলা প্রশাষনের বিভিন্ন কর্মকর্তা বৃন্দ। এ সময় এমপি শাওন বলেন, শেখ রাসেল বর্তমান তরুন প্রজন্মের জন্য আদর্শ। তিনি বেঁচে থাকলে তার পিতার হাত ধরে তিনি দেশ গঠনে ভুমিকা রাখতে পারতেন। তাই তার পিতার আদর্শে অসাম্প্রদায়ীক বাংলাদেশ বিনির্মানে সকল শ্রেনী পেশার মানুষকে এক হয়ে কাজ করতে হবে। শেখ রাসেল ও তার পরিবারের স্মৃতিচারন করে তার পরিবারের নিহত সকলের রুহের মাগফেরাত কামনা করেন এম পি শাওন। এসময় সভাপতির বক্তব্যে নির্বাহী কর্মকর্তা পল্লব কুমার হাজরা বলেন, শেখ রাসেল ছিলেন বিনয়ী ও কোমল হৃদয়ের অধিকারী। তিনি তার গৃহ শিক্ষকের জন্য পরিবারের কাছ থেকে প্রতিদিন দুটি করে মিষ্টি চাইতেন। তা না হলে তিনি পড়বেন না বলে বায়না ধরতেন। এসময় তিনি সকল শিক্ষার্থীদের শেখ রাসেলের আদর্শ ধারণ করে এগিয়ে যাওয়ার আহবান জানান।পরে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন এম পি শাওন।

উল্লেখ, ১৯৬৪ সালের এই দিনে জাতির পিতার স্মৃতিবিজড়িত ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বর ভবনে শেখ রাসেল জন্মগ্রহণ করেন। মাত্র ১১ বছর বয়সে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট খুনিদের বুলেটের আঘাতে নিষ্ঠুরভাবে হত্যা করা হয়েছিলো শিশু শেখ রাসেলকে। তার হত্যার মাধ্যমে খুনিরা বঙ্গবন্ধুর রক্তের উত্ত্রাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। কিন্তু জীবনের এই স্বল্প কয়েকটি দিনেই শেখ রাসেল হয়ে উঠেছেন শিশু-কিশোরদের আলোকিত জীবন গড়ার প্রতীক ও ভালোবাসার এক অনন্য নাম। শেখ রাসেলের মত কোন শিশু যেন নির্মমতার শিকার না হয়, সারা বিশ্বই যেন শিশুদের জন্য নিরাপদ বাসস্থান হয়ে গড়ে উঠে- এই হোক এই দিবসে আমাদের অঙ্গীকার।