চরফ্যাশনে স্থগিত মাদ্রাসার বেতন-ভাতা ছাড়

DipKantha
DipKantha
প্রকাশিত: ৩:২১ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২১

এম লোকমান হোসেন//

ভোলার চরফ্যাশন উপজেলার ৭টি মাদ্রাসার ১৬০জন শিক্ষক কর্মচারীর স্থগিত বেতন-ভাতা ছাড় করার নির্দেশ দেওয়া হয়েছে।
আজ বৃহম্পতিবার ১৯ আগষ্ট কারিগরি ও মাদ্রাসার শিক্ষা বিভাগ শিক্ষামন্ত্রণালয় মাদ্রাসা শাখার উপ-সচিব সৈয়দ আসগর আলী বেতন-ভাতা দেয়ার জন্যে মহাপরিচালক মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়ে একটি পত্র প্রদান করেছেন।যার স্মারক নং ৫৭.০০.০০০০.০০০.২৭.০০২.২১.১১০ তারিখ ১৯ আগস্ট ২০২১।
মাদ্রাসা গুলো হল,নুরাবাদ হোসাইনিয়া ফাজিল মাদ্রাসা, উত্তর চরমানিকা লতিফিয়া দাখিল মাদ্রাসা, আমিনাবাদ হাকিমিয়া দাখিল মাদ্রাসা, দক্ষিণ আছলামপুর মোবারক আলী দাখিল মাদ্রাসা, আছলামপুর মোহাম্মদিয়া দাখিল মাদ্রাসা, আসলামিয়া হামেলা খাতুন বালিকা দাখিল মাদ্রাসা, দক্ষিণ ফ্যাশন সামসুল উলুম দাখিল মাদ্রাসার ও লালমোহন উপজেলার লালমোহন ইসলামিয়া কামিল মাদরাসা,কুন্ডেরহাওলা রশিদীয়া দাখিল মাদরাসা।

উল্লেখ্য- মাদ্রাসার লাইব্রেয়ান,নিরাপত্তা কর্মী ও আয়া পদে নিয়োগ জাল-জালিয়াতির অভিযোগ কোনো রকম তদন্ত ছাড়া জুলাই/২০২১ সালের সকল শিক্ষক কর্মচারীদের এমপিও স্থগিত করেন মাদরাসা অধিদপ্তর।
কারিগরি ও মাদরাসা শিক্ষার সর্বশেষ জনবল কাঠামোর বিধান মতে এ জাতীয় অপরাধ তদন্ত সাপেক্ষে প্রমানিত হলে সংশ্লিষ্ট নিয়োগকৃত ব্যাক্তি বা মাদরাসার প্রধানদের বিরুদ্বে ব্যাবস্থা নেওয়ার বিধান থাকলেও সে সকল বিধানকে আমলে না নিয়ে সকল শিক্ষক কর্মচারীগনের বেতন বন্ধ করেদেন মাদরাসা অধিদপ্তর।
বেতন বন্ধের আগে মাদরাসা অধিদপ্তর থেকে সোকোজ দেওয়ার বিধান থাকলেও বেতন প্রিন্ট করা হয়েছে ২৮ জুলাই সোকোজ বা কারন দর্শানোর নোটিশ জারি করা হয়েছে ২ আগস্ট যার জবাবের তারিখ ছিলো ০৮ আগস্ট।
এ জাতীয় একতরফা বিধি বহির্ভুত সিদ্বান্ত বাতিল পুর্বক স্থগিত বেতন ভাতা চালু করার জন্য সংশ্লিষ্ট ৯ টি মাদরাসার প্রধানগন সচিব কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের নিকট লিখিত আবেদন করেন।
অপরদিকে চরফ্যাসন উপজেলা জমিয়াতুল মোদাররেছীনের সাধারন সম্পাদক অধ্যাপক কামরুজ্জামান ডিজি মাদরাসা ও অতিরিক্ত সচিবকে সাধারন শিক্ষক কর্মচারীদের পক্ষ থেকে মহামান্য সুপ্রিম কোর্টের বিজ্ঞ আইনজীবীর মাধ্যমে লিগ্যাল নোটিশ প্রদান করেন।
নোটিশে উল্লেখ করা হয় মাদরাসার নিয়োগের সাথে কেবলমাত্র প্রধান ছাড়া আর কেহই জড়িত থাকার সুযোগ নেই,,তাহলে নিয়োগ জালিয়াতির কারনে কেনো সকল শিক্ষক কর্মচারীদের বেতন ভাতা বন্ধ করা হলো।নোটিশে আরো উল্লেখ করা হয় কোনো রকম তদন্ত ছাড়া এ জাতীয় সিদ্বান্ত নেওয়া এখতিয়ার ডিজি মহোদয়ের নেই এবং যে ধারায় বেতন বন্ধ( ১৭:৩ ধারা) করা হয়েছে মর্মে ডিজির চিঠিতে উল্লেখ করা হয়েছে সে ধারায় সকল শিক্ষক কর্মচারীদের বেতন বন্ধের কথা নেই।
এ সব বিষয় মন্ত্রনালয় আমলে নিয়ে আজ মাদরাসাগুলোর বেতন ছাড় করার নির্দেশ দিয়েছেন।
মাদরাসা অধিদপ্তরের সহকারি পরিচালক জান্নাতুন নাহার বলেন আমরা সংশ্লিষ্ট মাদরাসাগুলোর বেতন ছাড় করনের জন্য কাজ করে যাচ্ছি।