দৌলতখানে নষ্ট হচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের নৌ- অ্যাম্বুলেন্স

DipKantha
DipKantha
প্রকাশিত: ১:৩৩ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২১

দৌলতখান প্রতিনিধি//

ভোলার দৌলতখানে অযত্ন আর অবহেলায় গত তিন বছর ধরে পড়ে আছে প্রধানমন্ত্রীর দেওয়া উপহার নৌ-অ্যাম্বুলেন্স।
দৌলতখান উপজেলার চরাঞ্চলবাসীর জরুরি স্বাস্থ্যসেবার জন্য এ নৌ-অ্যাম্বুলেন্সটি দেওয়া হলেও তা তিন বছরেও চালু হইনি। বর্তমানে নৌ-অ্যাম্বুলেন্সটি বিকল ও অচল হয়ে পড়ে আছে দৌলতখানে মেঘনা নদীর পাড়ে। রক্ষণাবেক্ষণের অভাবে ভেতরে ময়লা-আবর্জনা জমে এটি এখন নষ্ট হয়ে গেছে। এছাড়া নৌ-অ্যাম্বুলেন্সটির সামনের দুটি গ্লাস-ভেঙে থাকা অবস্থায় দেখা যায়।

সরেজমিনে জানা গেছে,ভোলা দৌলতখান উপজেলায় ৩টি চরাঞ্চলে হাজারো হাজারো মানুষের বসবাস। দুর্গম চরের মানুষ যাতে খুব সহজে চিকিৎসাসেবা নিতে পারে এ জন্যই নৌ অ্যাম্বুলেন্সটি দেওয়া হয়। ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল এমপি’র অনুরোধে নৌ অ্যাম্বুলেন্সটি প্রধানমন্ত্রীর উপহার হিসেবে দৌলতখানে পাঠানো হয়। তবে গত তিন বছর ধরে নৌ অ্যাম্বুলেন্স রয়েছে, সেটির সেবা থেকে বঞ্চিত চরাঞ্চলের বাসিন্দারা।

চরের বাসিন্দা মোঃ মিলন মাঝি বলেন, আমরা যারা চরে বসবাস করি। তারা সকলেই ভীতির মধ্যে থাকি। ট্রলারে করে হাসপাতালে রোগী নিতে নিতে মারা যায়। আমাদের কাছে কোনো স্বাস্থ্য কমপ্লেক্সও নেই যে চিকিৎসা নেব। প্রধানমন্ত্রীর দেওয়া উপহার নৌ অ্যাম্বুলেন্স সম্পর্কে তিনি বলেন, আমরা জানি যে আমাদের জন্য সরকার অ্যাম্বুলেন্স দিয়েছে। কখনও দেখিনি চরে নৌ অ্যাম্বুলেন্স আসছে। আমরা চাই সেটার উপযুক্ত ব্যবহার হোক।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আনিসুর রহমান বলেন,আমরা চালক নিয়োগ জটিলতার কারণে অ্যাম্বুলেন্সটির কার্যক্রম শুরু করতে পারিনি। দীর্ঘদিন দৌলতখান মাছঘাট পাড়ে নৌ অ্যাম্বুলেন্সটি পড়ে থাকায় কিছু ক্ষতি হয়। বর্তমানে প্রধানমন্ত্রীর দেওয়া উপহার নৌ অ্যাম্বুলেন্সটিও চালক নিয়োগও জ্বালানী ব্যবস্থা জটিলতার কারণে পড়ে আছে।

ছবি ক্যাপশন: দৌলতখান উপজেলার চরাঞ্চলবাসীর জরুরি স্বাস্থ্যসেবার জন্য এই নৌ-অ্যাম্বুলেন্সটি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।