ভোলায় বাপেক্সের অনুসন্ধান “গ্যাস নয় বজ্রপাতই উত্তাপের কারণ”

DipKantha
DipKantha
প্রকাশিত: ২:৫০ পূর্বাহ্ণ, আগস্ট ৩, ২০২১

মাটির তলের গ্যাসের কারণে নয় বরং আকাশের বিজলী চমক ও বজ্রপাতের কারণে মাটির নিচে উত্তাপ ছড়িয়ে পড়েছে বলে অনুমান করছেন বাপেক্সের অনুসন্ধান টিম।
গতকাল দিনভর নানান জল্পনা কল্পনা সন্দেহ অনুমান সংখ্যার পর অবশেষে জানা গেল ভোলা পৌরসভার ৪ নং ওয়ার্ডের আলিয়া মাদ্রাসা সড়কের ক্বারী সাহেবের বাড়িতে গ্যাসের খনি আবিষ্কার সন্দেহে যে চাঞ্চল্য সৃষ্টি হয়েছিল সেখানে গ্যাসের কোন আলামত মেলেনি। ‌বরং বজ্রপাতের কারণে কখনো কখনো মেঝের নিচেতে নীচে এমন উত্তাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাপেক্সের অনুসন্ধানী টিম।
আজ সকাল 9 টায় শাহবাজ গ্যাসক্ষেত্রের একটি টিম পরিদর্শন শেষে এই তথ্য জানিয়েছেন।

উল্লেখ্য গত ৩১ জুলাই ভোলা সদর থানার আলিয়া মাদ্রাসা সড়কের ক্বারি সাহেবের বাড়িতে বসত ঘরের মেঝেতে হঠাৎকরে ভীষণ উত্তাপ অনুভূত হয়। হঠাৎ ঘরের মেঝেতে এমন আগুনের মতো উত্তাপ অনুভূত হয় বাড়ির সদস্যরা শঙ্কিত হয়ে পড়েন তৎক্ষণাৎ ফায়ার সার্ভিস বিদ্যুৎ বিভাগ প্রকৌশলী বিভাগ এবং স্থানীয় সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করলে তারা ধাপে ধাপে এসে ঘটনাস্থল পরিদর্শন করেন। কিন্তু এমন উত্তাপের উৎস নিয়ে কেউই কিছু অনুমান করতে পারছিলেন না বিষয়টি সবার কাছেই ছিল রহস্যময়। পরিদর্শন টিমের কেউ কেউ মনে করেন বাড়ির নিচে গ্যাসের খনি থাকতে পারে। অথবা অন্য কোন আগুনের উৎস থাকতে পারে। খাবার পাওয়া মাত্র ফায়ার সার্ভিসের একটি টিম ঘটনাস্থলে উপস্থিত হয়ে জায়গাটি ঘিরে রাখে এবং সতর্কতার সাথে গর্ত খুঁড়ে জানার চেষ্টা করে মাটির নিচে কি আছে। একই সময়ে বিদ্যুৎ বিভাগ ঘটনাস্থল পরিদর্শন করে সবকিছু পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে জানায় এ ঘটনার সাথে বিদ্যুতের কোনো সংশ্লিষ্টতা নেই। এরপরই গ্যাসের সম্ভাব্যতার কথা মুখে মুখে ছড়িয়ে পড়ে চারদিকে। বিষয়টি জেলা প্রশাসনকে জানানো হলে তারা ধারাবাহিকভাবে সংশ্লিষ্ট প্রতিটি বিভাগকে সতর্কতার সাথে ঘটনাস্থল পরিদর্শনে পাঠায়। সর্বশেষ প্রায় ২৪ ঘন্টা পর ঘটনাস্থলে বাপেক্সের একটি অনুসন্ধানী টিম উপস্থিত হয় নিশ্চিত করে যে এ ঘটনার সাথে গ্যাসের সংশ্লিষ্টতা নেই‌। বাপেক্স টিম অত্যন্ত দৃঢ়তার সাথে জানায় বজ্রপাতের কারণে মাটির নিচে উত্তাপ সৃষ্টি হতে পারে।

বাপেক্সের এমন বক্তব্যে স্বস্তি ফিরে পায় বসতভিটার লোকজন। আরো কিছু পরীক্ষা-নিরীক্ষা শেষে তাদেরকে নিশ্চিত করা হয় এখন এই বাড়িতে বসবাসে কোন সমস্যা নেই।

প্রায় ২৪ ঘন্টার রুদ্ধশ্বাস প্রতীক্ষা ও আতঙ্কের পর স্বস্তির নিঃশ্বাস ফেলে বাড়ির অধিবাসীরা বলেন জেলা প্রশাসক মহোদয় ইন ডিসি মহোদয় বিদ্যুৎ বিভাগ ফায়ার সার্ভিস ইউনিট এবং শাহবাজপুর গ্যাসক্ষেত্রের অনুসন্ধান টিম অত্যন্ত আন্তরিকতার সাথে বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনা করায় এবং যথাযথ সহযোগিতা করায় তারা প্রতিটি বিভাগের কাছে কৃতজ্ঞ। তবে বসতবাড়ির অধিবাসীরা এবং ঘটনাস্থলে ছুটে আসা এলাকাবাসী জানতে চান ভবিষ্যতে এ ধরনের ঘটনা থেকে রেহাই পেতে করণীয় কী?