২০২২ সালে এসএসসিতে পাঁচ বিষয়ে পরিক্ষা, সাপ্তাহিক ছুটি ২ দিন।

DipKantha
DipKantha
প্রকাশিত: ৬:২৫ অপরাহ্ণ, জুন ২৪, ২০২১

দ্বীপকন্ঠ ডেক্স//

প্রাক প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেনী পর্যন্ত পালটে যাচ্ছে শিক্ষাক্রম। প্রাক প্রাথমিক শিক্ষা এক বছরের পরিবর্তে দুই বছর হচ্ছে। দশম শ্রেনীর আগে কোন পাবলিক পরিক্ষা থাকছে না। এছাড়াও মাধ্যমিকে কোন বিভাগ বিভাজন থাকছে না। কোন শিক্ষার্থী বিজ্ঞান বানিজ্য নাকি মানবিকে পড়বে সেটা নির্ধারন হবে উচ্চমাধ্যমিকে।

পাঠ্যবই, ছুটি, পাবলিক পরিক্ষা,মূল্যায়ন পদ্ধতিতে বড় ধরনের পরিবর্তনের কাজ প্রায় শেষ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। এসব উদ্দ্যোগ পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

২০২২ সাল থেকে নতুন রুপরেখার মাধ্যমে কারিকুলাম ও পরিক্ষা পদ্ধতি পর্যায়ক্রমে শুরু হবে। প্রথম পাবলিক পরিক্ষা দশম শ্রেনীতে অনুষ্ঠিত হবে। দশম শ্রেনী পর্যন্ত কোন বিভাগ থাকবে না। সবাইকে ১০ টি বিষয় পড়তে হবে। এর মধ্যে ৫ টি বিষয় নিয়ে এসএসসি পরিক্ষা হবে সেগুলো হলো বাংলা,ইংরেজি, গনিত, বিজ্ঞান ও সমাজ। এছাড়া বাকী পাঁচটি বিষয় হলো জীবন ও জীবিকা, ডিজিটাল প্রযুক্তি, ধর্ম শিক্ষা ও শিল্প ও সংস্কৃতি ধারাবাহিক মুল্যায়ন হবে।

একাদশ ও দ্বাদশ শ্রেনী শেষে পাবলিক পরিক্ষা অনুষ্ঠিত হবে। একাদশ ও দ্বাদশ শ্রেনীর সম্মিলিত ফলের মাধ্যমেই চুড়ান্ত ফলাফল দেওয়া হবে।

সাপ্তাহিক ছুটি দুই দিন, জাতীয় দিবসে খোলা থাকবে শিক্ষা প্রতিষ্ঠান। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠান শুধু শুক্রবার বন্ধ থাকে। নতুন শিক্ষাক্রম চালু হলে শিক্ষাপ্রতিষ্ঠান সাপ্তাহিক ছুটি দুই দিন হবে।তবে জাতীয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে। সব শিক্ষার্থীকে স্কুলে যেতে হবে তবে ক্লাস হবে না।

এনসিটিবির কর্মকর্তারা বলেছেন নতুন শিক্ষাক্রম রুপরেখার মুল্যায়ন কেবল শিক্ষার্থীদের শিখন মুল্যায়নের মধ্যে সীমাবদ্ধ না রেখে পুরো শিক্ষাব্যাবস্থার কার্যকরিতা মুল্যায়ন, পরিবেশের মুল্যায়ন ও শিখনের মুল্যায়নের উপর জোর দেওয়া হয়েছে।শিক্ষাবিদ সিদ্দিকুর রহমান খান বলেছেন নতুন শিক্ষাক্রমে শিক্ষকদের বাস্তবায়নের যোগ্যতা থাকতে হবে তাহলেই তা ফলপ্রসু হবে।

দৈনিক শিক্ষা