জাতীয় গ্রীডের বিদ্যুতের দাবীতে ভোলাস্থ মনপুরা বাসীর মানব বন্ধন

DipKantha
DipKantha
প্রকাশিত: ৮:৩৩ পূর্বাহ্ণ, জুন ১২, ২০২১
স্টাফ রিপোটার//
৩০টাকা ইউনিট থেকে মুক্তি চাই” ” জাতীয় গ্রীডের বিদ্যুৎ চাই ” এমন শ্লোগানে  জাতীয় গ্রিড থেকে ভোলার মনপুরায় শতভাগ বিদ্যুতায়নের  দাবিতে মানববন্ধন করেছে ভোলাস্থ মনপুরাবাসী। শনিবার (১২জুন) ভোলা প্রেসক্লাব চত্বরে “মনপুরা উন্নয়ন ফোরামের” আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে ঘরে ঘরে বিদ্যুৎ দেয়ার ঘোষণা অনুযায়ী ভোলা জেলার ছোট ছোট দ্বীপগুলো সাবমেরিন ক্যাবলের এর মাধ্যমে জাতীয় গ্রীডে সংযুক্ত হলেও বঙ্গবন্ধুর স্বপ্নের দ্বীপ মনপুরা উপজেলা সাবমেরিন ক্যাবল এর মাধ্যমে সংযুক্ত হয়নি।এই উপজেলায় লক্ষাধিক লোকের বসবাস। বাসিন্দাদের মধ্যে শতকরা ৯০ ভাগ জেলে, কৃষক এবং দিনমজুর। সকল ধরনের আধুনিক সুযোগ-সুবিধা বঞ্চিত এই জনপদের মানুষের প্রধান সমস্যা বিদ্যুৎ। উপজেলা সদরে প্রায় ৮ শতাধিক গ্রাহক সন্ধ্যা থেকে রাত ১টা ৩০ মিনিট পর্যন্ত বিদ্যুৎ সুবিধা পেয়ে আসলেও উপজেলার বাকি ৩টি ইউনিয়নের বাসিন্দারা বছরের পর বছর ধরে বিদ্যুৎ সুবিধা বঞ্চিত ছিল। এই দূর্বলতাকে কাজে লাগিয়ে প্রথমে উপজেলার উত্তর সাকুচিয়া ইউনিয়নে সোলার মিনি গ্রীড স্থাপন করে গ্রাহকদের মাঝে বিদ্যুৎ সরবরাহ করা হয়। পরে বাকি দুইটি ইউনিয়নেও দুইটি সোলার মিনি গ্রীডের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে গ্রাহকদের মাঝে।সাধারন বিদ্যুৎ খরচের তুলনায় এই বিদ্যুতের খরচ কয়েকগুন বেশি। এতে প্রতি ইউনিট বিদ্যুৎ এর দাম ৩০টাকা। ফলে বিচ্ছিন্ন এই দ্বীপ উপজেলার গরীব ও অসহায় মানুষগুলোর মরার উপর খরার ঘা হয়ে চেপে বসেছে সোলার বিদ্যুৎ।
মানববন্ধনে উপস্থিত ছিলেন ভোলাস্থ মনপুরাবাসী এ্যাডভোকেট এম সালাহউদ্দিন আহমেদ প্রিন্স, শিক্ষা উপ-প্রকোশলী মনির হোসেন,শিক্ষক আবদুর রহিম প্রমূখ। “মনপুরা উন্নয়ন ফোরাম” এর উপদেষ্টা মোঃ মনির আহমেদ, আহ্বায়ক মোঃ রোকন উদ্দিন, যুগ্ম-আহ্বায়ক এম শরীফ আহমেদ, সদস্য সচিব মোঃ মিশকাত, স্বেচ্ছাসেবী আলাউদ্দিন রাফী, এইচ এ শরীফ, মোঃ আজিজ রায়হান  বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।