ভোলার দৌলতখানে শ্রেষ্ঠ শিক্ষিকা আমেনা ফাহিম

DipKantha
DipKantha
প্রকাশিত: ২:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২৩

মোঃ মিরাজ হোসাইন//

জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২৩ এ অংশগ্রহণ করে উপজেলা পর্যায়ে পর পর দুইবার শ্রেষ্ঠ সহকারি শিক্ষিকা নির্বাচিত হলেন আমেনা ফাহিম।  তিনি একজন দক্ষ ও মেধাবী শিক্ষিকা  হিসেবে পরিচিত। এছাড়াও তিনি প্রাথমিক শিক্ষা পরিবারের একজন গর্বিত সদস্য। আমেনা ফাহিম দৌলতখান উপজেলায় জন্মগ্রহণ করেন। পাঁচ ভাইবোনের মধ্যে আমেনা ফাহিম বাবা মার প্রথম সন্তান।
আমেনা ফাহিম দৌলতখান মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন। এরপর দৌলতখান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ২০০৪ সালে কৃতিত্বের সাথে এস.এস.সি ও দৌলতখান সরকারি আবু আব্দুল্লাহ কলেজ থেকে ২০০৬ সালে কৃতিত্বের সাথে এইচ.এস.সি পাস করেন। পরে তিনি চট্টগ্রাম সরকারি কলেজ থেকে স্নাতক ও ইডেন মহিলা কলেজ থেকে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর পাশ করেন। এছাড়াও তিনি বিএড ও বিপিএড প্রশিক্ষণ গ্রহণ করে থাকেন । বর্তমানে তিনি দৌলতখান মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে অত্যন্ত সুনামের সাথে কর্মরত আছেন। তবে সবচেয়ে আনন্দের বিষয় হলো, আমেনা ফাহিম ওই বিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন।

শৈশবকাল থেকেই আমেনা ফাহিম এর লেখালেখির প্রতি প্রবল ঝোঁক ছিল। ২০১৫ সাল থেকে তার লেখা বিভিন্ন পত্র-পত্রিকার সাহিত্য পাতায় প্রকাশিত হয়েছে।
কলকাতার বই মেলায় হার্টবিটে কবিতার আনাগোনা নামক একটি যৌথকাব্যে তার ‘ভালোবাসি’ কবিতাটি প্রকাশিত হয় ২০১৮ সালে। ২০১৯ সালেও কলকাতা বই মেলায় হার্টবিটে কবিতার আনাগোনা ২ বইতে তার আরও একটি কবিতা প্রকাশিত হয়। এছাড়া অসংখ্য যৌথ কাব্য এবং ম্যাগাজিনে তার প্রকাশিত হয়েছে অসংখ্য কবিতা। অমর একুশে গ্রন্থমেলা-২০২২ এ প্রকাশিত হয়েছে আমেনা ফাহিম-এর প্রথম একক কাব্যগ্রন্থ “গোধূলীর আত্মকথন”। কবিতায় প্রকৃতি, প্রেম, দেশাত্মবোধ, সমসাময়িক এবং বৈশ্বিক প্রেক্ষাপটে রচিত লেখাগুলো স্থান পেয়েছে। ইতিমধ্যে বইটি পাঠক মহলে স্থান করে নিয়েছে।